প্রকল্প সমূহ

মোটরযানের ড্রাইভিং লাইসেন্স
নারী নির্যাতন প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি এবং সেবা প্রদান পদ্ধতি সহজীকরণ

নিবন্ধন সংক্রান্ত তথ্য প্রাপ্তি সরলীকরণ ও সহজীকরণ


চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

<p><strong>বিদ্যমান সমস্যা:</strong> নিবন্ধন সংক্রান্ত তথ্য যেমন : প্রয়োজনীয় ডকুমেন্টস {সহি মহুরী পরচা, দাখিলা ইত্যাদি}এবং স্ট্যাম্প, রেজি: ফিস, বিভিন্ন করাদী সম্পর্কে সেবাগ্রহীতার সুস্পষ্ট ধারনা না থাকায়<br /> •    মধ্যস্বত্ব ভোগীদের দৌরাত্ব্য <br /> •    দাপ্তরিক ভীতি <br /> •    নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে তথ্য গ্রহণে অনীহা বিদ্যমান<br /> •    উপরন্তু  দপ্তরে নির্ধারিত তথ্য ডেস্ক না থাকায় তথ্য প্রাপ্তির বিষয়ে সাধারন গ্রাহক মধ্যস্বত্ব ভোগীদের দ্বারা প্রতারিত হতে পারেন</p> <p><strong>সমস্যাটির মূল কারণ:</strong> তথ্য সম্পর্কে সেবাগ্রহীতার অজ্ঞতা, উদাসীনতা এবং তথ্যপ্রাপ্তি ও সরবরাহের অপর্যাপ্ততা।</p> <p> </p>

<p>১। রেজিস্ট্রেশন সম্পর্কিত সুনিদৃষ্ট তথ্যসমূকে কে উপজেলা তথ্য বাতায়নে সংযুক্তি করে ই-তথ্যে রুপান্তরের মাধ্যমে তথ্য প্রাপ্তি সরলীকরন ও সহজীকরন।<br /> ২। ইউআইএসসি উদ্যোক্তাদের রেজিস্ট্রেশন সম্পর্কিত তথ্য সম্পর্কে প্রশিক্ষনের মাধ্যমে উপজেলা তথ্য বাতায়নের সংশ্লিষ্ট পেইজ থেকে তথ্য সংগ্রহ করে তথ্য সরবরাহ করবেন।<br /> ৩। গ্রাহক চাইলে তার ব্যক্তিগত কম্পিউটার বা মোবাইল থেকে উপজেলা তথ্য বাতায়নের সংশ্লিষ্ট পেইজ থেকে তথ্য সংগ্রহ করতে পারেন।<br /> ৪। দপ্তরে নির্দেশনা র্বোড ও হেল্প ডেক্স স্থাপন এবং হটলাইনের মাধ্যমে গ্রাহক কে সরাসরি তথ্য প্রদান।</p> <p><strong>সমাধান প্রক্রিয়া: </strong>নিবন্ধন সংক্রান্ত সুনির্দিষ্ট তথ্যসমূহ উপজেলা তথ্য বাতায়নে ও উপজেলার ইউনিয়ন পর্যায়ের ইউপি চেয়ারম্যান, সদস্যবৃন্দ ও ইউআইএসসি এর উদ্যোক্তাদের মাধ্যমে জনসাধারণের নিকট সহজলভ্য করা। এছাড়াও দপ্তরে হেল্পডেস্ক ও হটলাইনের মাধ্যমেও গ্রাহক সরাসরি তথ্য পেতে পারবেন।</p>