<p>আবেদনকারী<strong>/ </strong>সেবাপ্রাথীর অজ্ঞতা<strong>, </strong>সেবাদানকারীদের সুষ্ঠু তথ্য প্রদানে অনিহা<strong>, </strong>দূণীতি<strong>, </strong>সঠিকভাবে আবেদন গ্রহননা করা<strong>, </strong>সময়মত নথি উপস্থাপননা করা<strong>, </strong>প্রয়োজনীয় পরামর্শের সুবিধা না থাকা। এছাড়া<strong>, </strong>সেবা প্রদানের জন্য প্রয়োজনীয় উভয় পক্ষের শুনানীতে অংশগহেনের ধার্য় তারিখে পক্ষদ্বয়বা<strong> AC land </strong>এর অনুপস্থিতির বিষয়ে তথ্য না পাওয়ার কারনে অহেতুক হয়রানির শিকার হন।</p>
<p>১। সেবা গ্রহীতার বিবিধ মামলা সংক্রান্ত তথ্য সহজে প্রাপ্তির জন্য যেকোন মোবাইল ফোন অপারেটরের একটি নম্বরকে হেল্প লাইন নম্বর হিসাবে ব্যবহার করা। এছাড়া সহ. কমিশনার (ভূমি)এর ফেসবুক একাউন্টও তথ্য প্রাপ্তির জন্য ব্যবহার করা ।</p> <p>২। স্থানীয় টেলিভিশন চ্যানেলের মাধ্যমে,মসজিদ,স্কুল,কলেজে,জন গুরুত্বপূর্ন স্থান,বিভিন্ন সরকারী অফিস ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মৌখিক ও পোস্টার আকারে হেল্প লাইন নম্বরটি ও এর কার্যকারিতা প্রচার।</p> <p>৩। বিবিধ মামলার আবেদনের ফরম ও প্রয়োজনীয় কাগজপত্র ও ফি সংক্রান্ত তথ্য হেল্পলাইন নম্বর হতেপ্রাপ্তি নিশ্চিতকরণ।</p> <p>৪।হেল্প ডেস্ক এ হেল্প লাইন হতে সেবা/বিবিধ মামলা সংক্রান্ত তথ্য সরবরাহনিশ্চিতকরণ।</p> <p>৫। আবেদন ফরম ও নির্দেশিকা Ac(L) অফিস ও ইউ. ডিজিটাল সেন্টারে,উপঃ নির্বাহী অফিসারের কার্যালয়, সকল ভূমি অফিস প্রপ্তি/বিতরন।এছাড়া উঃ নিঃ অফিসার এর ওয়েবসাইট এ আবেদন ফরম ও নির্দেশিকার সহজলভ্যতা নিশ্চিতকরণ ।</p> <p>৬। বিবিধ মামলার শুনানীর জন্য নিধারিত তারিখ/উপস্থিতির নোটিশনোটিশ-জারিরকরনের সাথেসাথে সেবা গ্রহীতাকে হেপ্ল লাইন নংহতে এসএমএস এর মাধ্যমে অবহিত করণ ।</p> <p>৭। বিবিধ মামলার শুনানি সম্পন্ন হওয়া মাত্র নিষ্পত্তি সংক্রান্ততথ্য এসএমএস এর মাধ্যমে গ্রহীতাকে অবহিত করন ও এর হাল তথ্য ফেসবুক পেজ এ সরবরাহ।</p>