প্রকল্প সমূহ

বিবিধ মামলার নিষ্পত্তিপ্রক্রিয়া সহজীকরণ/ভোগান্তি লাঘবকরণ
স্তরে মোবাইল এস এম এস ভিত্তিক ছাত্র-শিক্ষক উপস্থিতি মনিটরিং

বিবিধ মামলার নিষ্পত্তিপ্রক্রিয়া সহজীকরণ ও জনগনের ভোগান্তি লাঘবকরণ


চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

<p>আবেদনকারীর অজ্ঞতা ও অসচেতনতা<strong>, </strong>সেবাদানে সংশ্লিষ্টদের অসহযোগিতা<strong>, </strong>দায়িত্বহীনতা ও দুর্নীতি পরায়ন মনোভাবের কারনে সেবাগ্রহীতা কাঙ্খিত সেবাপ্রাপ্তিতে হয়রানি ও দুর্ভোগের শিকার হন।</p>

<p>১। সেবা গ্রহীতার বিবিধি মামলা সংক্রান্ত তথ্য সহজে প্রাপ্তরি জন্য যেকোন মোবাইল ফোন অপারটেরের একটি  নম্বরকে হেল্প লাইন নম্বর হিসাবে ব্যবহার করা।</p> <p>২। স্থানীয় টেলিভিশন চ্যানেলের মাধ্যমে, মসজদি, স্কুল, কলেজ, জন গুরুত্বর্পূন স্থান, বিভিন্ন সরকারী অফিস ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারে মৌখকিভাবে ও লিফলেটলিফলেট আকারে হেল্প লাইন নম্বরটি ও এর র্কাযকারিতা প্রচার করা।</p> <p>৩। হেল্প ডেস্কের হেল্প লাইন নম্বর  হতে বিবিধ মামলা সংক্রান্ত যে কোন তথ্য সরবরাহ নিশ্চিত করা।</p> <p>৪। আবদেন ফরম ও নির্দেশিকা উপজেলা ভূমি অফিস, ইউনিয়ন ভূমি অফিস, উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারে প্রাপ্তি নিশ্চিতকরণ।</p> <p>৫। বিবিধ মামলার শুনানীর জন্য নোটিশ জারির সাথেসাথে হেপ্ল লাইন নম্বর হতে সেবাগ্রহতিাকে এসএমএস এর মাধ্যমে শুনানীর তারিখ সম্পর্কে অবহতি করা।</p> <p>৬। বিবিধ মামলার শুনানি সম্পন্ন হওয়ার পর মামলা নিস্পত্তির সাথে সাথে হেল্প লাইন নম্বর হতে এসএমএস এর মাধ্যমে তা সেবা গ্রহীতাকে অবহতি করা।</p>