প্রকল্প সমূহ

“প্রাতিষ্ঠানিক ডেলিভারী বাড়ানোর লক্ষে অদক্ষ, ধাত্রী/ দাইদের প্রশিক্ষণের মাধ্যমে প্রসূতি মা ও নবজাতকের স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণ”
শিক্ষা প্রতিষ্ঠানে স্যানিটেশন সুবিধা উন্নতকরণ

অডিও-ভিজ্যুয়াল পদ্ধতিতে বহিঃবিভাগে সেবাগ্রহণ পদ্ধতি অবহিতকরণ


চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

সরকারী হাসপাতালের বহিঃবিভাগে বেশীর ভাগ সেবা গ্রহণকারী তথ্যের অপ্রতুলতা এবং নিজ অজ্ঞতার কারণে সেবাগ্রহন পদ্ধতি সম্পর্কে জানতে ব্যর্থ হয়। এছাড়া নিরক্ষতার কারণে অনেকেই দেয়ালে লিখিত নির্দেশিকা দেখে বা নাম পড়ে কোথায় কিভাবে সেবাগ্রহণ করতে হবে অথবা কোন বিভাগটি কোন স্থানে রয়েছে তা খুঁজে বের করতে অসমর্থ হয়। এর ফলে সেবাগ্রহীতাদের প্রচুর সময় নষ্ট হয়। সঠিক তথ্য না পাওয়ায় অনেকেই পূর্ণাজ্ঞ চিকিৎসা পেতে ব্যর্থ হন। এসকল ভোগান্তির কারণে সেবা গ্রহণ করতে এসে তারা শারীরিক ও মানসিক ভাবে পরিশ্রান্ত হয়ে পড়েন। ফলে হাসপাতাল বিমুখ হয়ে পড়েন, এছাড়া মধ্যস্বত্ত ভোগীদের কবলে পড়ে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হন ।

Ø সংশ্লিষ্ট হাসপাতালের বহিঃবিভাগে সেবাগ্রহন করার পূর্ণাজ্ঞ পদ্ধতি যেমন প্রথমে কি করতে হবে, কোথা থেকে বহিঃবিভাগের টিকেট সংগ্রহ করতে হবে , কোন বিভাগটি কোন ফ্লোরে অবস্থিত তা ভিডিও আকারে হাসপাতালের মূল ফটকের পাশে অথবা দৃষ্টি গোচর স্থানে প্রদর্শন; Ø একজন সেবাগ্রহণ কারী হাসপাতালে প্রবেশ করে ভিডিও কনটেন্টটি দেখবেন এবং এর মাধ্যমে তিনি চিকিৎসকের সাক্ষাৎ পাওয়া থেকে সরকারী ঔষধ সংগ্রহ পর্যন্ত পূর্ণাজ্ঞ সেবা গ্রহণ পদ্ধতি সম্পর্কে সম্যক ধারণা লাভ করবেন;