জনগণের বৃহৎ একটা অংশ হাসপাতালে বর্তমানে কিকি সেবা চালু আছে এবং কোন কোন বিষয়ে বিশেষজ্ঞ ডাক্তার আছে তা জানেন না। এক্ষেত্রে হাসপাতালের জরুরী বিভাগের মোবাইল ফোন নম্বর সবার কাছে থাকে না। ফলে অনেক জরুরী ও খারাপ রোগী হাসপাতালে এসে কাঙ্ক্ষিত সেবা পান না। উপরুন্ত অহেতুক বিলম্বের কারণে রোগীর অবস্থা আরও খারাপ হয় ক্ষেত্রে বিশেষে রাত্রেও বন্ধের দিন যোগাযোগ মাধ্যমের স্বলতার কারণে হাসপাতালে আসতে বিলম্ব হয় এবং অর্থাভাবে প্রয়োজনীয় যানবাহন ভাড়া করতে পারে না।
Ø হাসপাতালের জরুরী ফোন নম্বর সবার কাছে অবহিত করার ব্যবস্থা করা; Ø জরুরী বিভাগের ফোন নম্বরে ফোন করে সাধারণ স্বাস্থ্য সেবা প্রদান ও একই সাথে মারাত্মক অসুস্থ রোগীর স্বাস্থ্য সেবা ও ব্যবস্থাপনা আছে কিনা তা নিশ্চিত করা; Ø প্রত্যেক ইউনিয়নের কয়েকজন অটোরিকশা চালকদের সাথে চুক্তি করা থাকবে যার মাধ্যমে শ্বাসকষ্ট জনিত গুরুতর ও মারাত্মক অসুস্থ রোগীরা স্বল্প সময়ে ও স্বল্প খরচে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ আসতে পারে; Ø রওনা দেওয়ার পূর্বে হাসপাতালের জরুরী বিভাগে ফোন করে প্রয়োজনীয় ঔষধ ও অন্যান্য সেবা প্রাপ্যতা নিশ্চিত করণ; Ø প্রয়োজনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এ্যাম্বুলেন্সের মাধ্যমে খারাপ রোগীদের উন্নত ও বিশেষায়িত হাসপাতালে প্রেরণ;