প্রকল্প সমূহ

ক্রেডিট রিপোর্ট ডাটাবেজ
Enable quick response to SME loan seeker (Entrepreneur)”

ঋণ ব্যবস্থাপনায় ই-সেবা


চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

গ্রাহকগণের ঋণ আবেদন করার পর ঋণ মঞ্জুর না বাতিল তা জানার জন্য শুধু মাত্র শাখার কর্মকর্তাদের উপর নির্ভর করতে হয়। শাখায় কর্মকর্তাদের জনবল ঘাটতি, সংশ্লিষ্ট ব্যক্তিদের ব্যস্ততা এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের নিকট তথ্যের অপর্যাপ্ততা থাকায় গ্রাহক কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হন। শাখা, আঞ্চলিক কার্যালয় বা প্রধান কার্যালয়ে ঋণটি কি অবস্থায় আছে গ্রাহকের পক্ষে তা তাৎক্ষনিক জানা সম্ভব হয় না। শাখা, আঞ্চলিক কার্যালয় বা প্রধান কার্যালয়ে ঋণ নামঞ্জুর হলে গ্রাহকের নিকট তথ্য পৌছতে বিলম্ব হয়। ঋণ মঞ্জুর হলেও শাখার তহবিল ঘাটতির কারণে তা গ্রাহকের কাঙ্খিত সময়ে বিতরণ সম্ভব হয় না। ফলে সামগ্রিকভাবে গ্রাহক ক্ষতিগ্রস্থ হন।

ঋণ সুবিধা পাওয়ার জন্য শাখায় যোগাযোগ। গ্রাহক/শাখা কর্তৃক গ্রাহকের শেয়ার রেজিষ্টারের নম্বর, নাম, মোবাইল নম্বর, ঋণ অংক ও ঋণের খাত ই-সেবা ঘরে মোবাইল মেসেজ এর মাধ্যমে প্রেরণ করবেন। ই-সেবা ঘর থেকে মোবাইল মেসেজ এর মাধ্যমে গ্রাহককে সেবা গ্রহিতার নিবন্ধন নম্বর প্রেরণ করা হবে। গ্রাহক তার কাঙ্খিত সেবার তথ্য পেতে যে কোন সময় মোবাইল মেসেজ এর মাধ্যমে নিবন্ধন নম্বর ই-সেবা ঘরে প্রেরণ করলে ফিরতি মেসেজ এ তার কাঙ্খিত সেবাটি কি পর্যায়ে রয়েছে তা জানতে পারবেন। গ্রাহকের আবেদন শাখা কর্তৃক মঞ্জুর/সুপারিশ/বাতিল (কারণসহ) ই-সেবা ঘরে তথ্য প্রেরণ করবেন। ই-সেবার মাধ্যমে সেবা গ্রহিতা/আঞ্চলিক কার্যালয়ে তাৎক্ষনিক মঞ্জুর/সুপারিশ/বাতিল (কারণসহ) জানানো হবে। গ্রাহকের আবেদন আঞ্চলিক কার্যালয় কর্তৃক মঞ্জুর/সুপারিশ/বাতিল (কারণসহ) ই-সেবা ঘরে তথ্য প্রেরণ করবেন। ই-সেবার মাধ্যমে সেবা গ্রহিতাকে তাৎক্ষনিক মঞ্জুর/সুপারিশ/বাতিল (কারণসহ) জানানো হবে। প্রধান কার্যালয় কর্তৃক ঋণ আবেদন নামঞ্জুর হলে গ্রাহককে কারণসহ অবহিত করা হবে। প্রধান কার্যালয় কর্তৃক ঋণ আবেদন মঞ্জুর হলে গ্রাহক, শাখা, আঞ্চলিক কার্যালয় ও কেন্দ্রিয় হিসাব উপ-বিভাগকে অবহিতকরণ।