ইউনিয়ন পরিষদ ও পৌরসভা হতে বিভিন্ন সনদ/প্রত্যয়ন/লাইসেন্স/সার্টফিকেট পাওয়ার আবেদনর জন্য কোনও সুনির্দিষ্ট ফরম না থাকায় সেবা গ্রহীতাগন সঠিকভাবে আবেদন করতে পারে না। আবেদন গ্রহনের পর তাদের কোন প্রাপ্তী স্বীকার দেয়া হয় না। আবেদনের অগ্রগতি জানার জন্য বার বার পরিষদে আসতে হয়। সাধারনত এ সকল সেবা সাদা কাগজে হাতে লিখে/কম্পিউটারে টাইপ করে অথবা ছাপান প্যাড বই এর কাগজে প্রদান করা হয়। এ সকল সনদ সহজে যাচাই করা যায় না। এবং কত দিনে সেবাটি প্রদান করা হবে এ ধরনের কোন ব্যবস্থা নেই।
অনলাইন এ নাগরিকদের বিভিন্ন সনদ প্রদানের জন্য আবেদন গ্রহন। অনলাইনে এস এম এস এর মাধ্যমে প্রাপ্তি স্বীকার প্রদান। আবেদনে প্রাপ্ত কাগজপত্র যাচাই করা। যাচাই করে সন্তুষ্ট হলে আবেদন অনুমোদন এবং সনদপত্র তৈরী করা ( স্বয়ংক্রিয়ভাবে তৈরী হবে)। প্রস্তুতকৃত সনদপত্র সঠিক আছে কি না যাচাই করা। প্রিন্ট করা ও চেয়ারম্যনের স্বাক্ষর গ্রহন করা। প্রাপকের নিকট মেইল করে অথবা ডাকে অথবা হাতে হাতে প্রদান করা। সনদপত্রটি আর্কাইভ করা- যাচে ভবিষ্যতে চাইলেই পুনঃরায় খুজে পাওয়া যায়।