বিদ্যমান ব্যবস্থায় শিক্ষকদের মানসম্মত শিক্ষাদান নিশ্চিতকরণে প্রশিক্ষণ লব্ধ জ্ঞান ভুলে যাওয়া, পাঠদানের ক্ষেত্রে জড়তা, পরিমিত বিষয়জ্ঞান না থাকা এবং পাঠদান প্রস্তুতিতে প্রয়োজনীয় সহযোগিতার অভাবে শ্রেণী কক্ষে প্রশিক্ষণ লন্ধ জ্ঞানের বাস্তব প্রতিফলন ঘটানো সম্ভব হয় না । ফলে শ্রেণী শিখন শেখানো কার্যক্রমে সকল শিক্ষার্থীর কাঙ্খিত যোগ্যতা অর্জিত হয় না।
বিদ্যালয়ের শ্রেণীকক্ষে পাঠদান পর্যবেক্ষণের জন্য একটি Teacher Support Team (TST) গঠন করা হবে ।টিম সদস্য থাকবে পিটিআই ইন্সট্রাক্টর, ইউআরসি ইন্সট্রাক্টর, সহকারী উপজেলা শিক্ষা অফিসার এবং ‘একাডেমিক সুপারভিশন’ প্রশিক্ষণ প্রাপ্ত প্রধান শিক্ষক ও নির্বাচিত ToT প্রাপ্ত শিক্ষক । পরিকল্পনা মোতাবেক নির্ধারিত বিদ্যালয়ে TST সদস্য শিক্ষকের শ্রেণী পাঠদান পর্যবেক্ষণ করবেন এবং ভিডিও ধারণ করবেন। পাঠদান পর্যবেক্ষণ শেষে সংশ্লিষ্ট শিক্ষককে (TST) সদস্যদের উপস্থিতিতে ভিডিও দেখাবেন এবং সমস্যা চিহ্নিত করে ফলাবর্তন দিবেন ও পরবর্তী পাঠদানের প্রস্তুতির জন্য পরামর্শ দিবেন। প্রতি মাসে পূনরায় সংশ্লিষ্ট শিক্ষকের পাঠদানের মানের অগ্রগতি পর্যবেক্ষণ ও ভিডিও ধারণ করা হবে এবং উন্নয়নের ক্ষেত্র চিহ্নিত করে পূনরায় ফলাবর্তন প্রদান করা হবে ।তিন মাস পর টিম সদস্য নিয়ে পিটিআই /ইউআরসি -এ পাঠদান পর্যবেক্ষণ প্রতিবেদন এবং ভিডিও পর্যালোচনা করা হবে। ত্রৈমাসিক পর্যলোচনা প্রতিবেদন ইনোভেশন টিম, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, ডিডি , ডিপিইও , ইউইও ও বিদ্যালয়ে প্রেরণ করা হবে । পরবর্তী তিন মাসের ফলোআপ পর্যবেক্ষণের জন্য পরিকল্পনা নির্ধারণ করা হবে ।