প্রকল্প সমূহ

স্ব টেকসই (self-sustainable) প্রক্রিয়ায় ইন-হাউস প্রশিক্ষণ বাস্তবায়নের মাধ্যমে শ্রেণিকক্ষে মাল্টিমিডিয়ায় পাঠদান বৃদ্ধিকরণ
বেকার মুক্ত গ্রাম সৃজন

স্ব টেকসই (self-sustainable) প্রক্রিয়ায় ইন-হাউস প্রশিক্ষণ বাস্তবায়নের মাধ্যমে শ্রেণিকক্ষে মাল্টিমিডিয়ায় পাঠদান বৃদ্ধিকরণ


চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

i)বিদ্যালয়ের ইনহাউজপ্রশিক্ষণনাহওয়া ।ii) অধিকাংশশিক্ষকেরমাল্টিমিডিয়াব্যবহারনাজানা।i i i) মাল্টিমিডিয়াক্লাসনিতেশিক্ষকদেরঅনিহা।i v) যথেষ্টউপকরনেরঅভাব/আইসিটিসরঞ্জামসচলনাথাকা।

একটিশিক্ষাপ্রতিষ্ঠানেরসকলশিক্ষককেমাল্টিমিডিয়ারমাধ্যমেপাঠদানেরযোগ্যকরারলক্ষ্যেসংশ্লিষ্টপ্রতিষ্ঠানেসকলশিক্ষকেরকম্পিউটারব্যবহারেরদক্ষতাযাচাইঅন্তেতাদেরনিম্নোক্ত৩স্তরেভাগকরাহবে। ১।দক্ষশিক্ষক; ২।কম্পিউটারেপ্রাথমিকধারনাসম্পন্নশিক্ষক; ৩।কম্পিউটার ব্যবহার একেবারই জানে না এমন শিক্ষক;একজন দক্ষ শিক্ষক কম্পিউটারে প্রাথমিক ধারনা সম্পন্ন শিক্ষক ও কম্পিউটার ব্যবহার একেবারে জানে না এমন শিক্ষককে ১৫দিন ব্যাপী দৈনিক ১ ঘন্টা করে ক্লাস শুরুর আগে/পরে প্রশিক্ষণ প্রদান করবেন। প্রথম ১৫ দিন পর প্রাথমিক দক্ষতা সম্পন্ন শিক্ষক পূর্ন দক্ষতা অর্জন করবেন এবং একেবারেই কম্পিউটার না জানা শিক্ষক কম্পিউটারের প্রাথমিক ধারনা অজ©ন করবেন। পরবর্তী ১৫ দিন শুরু থেকে কম্পিউটার সম্পর্কে প্রাথমিক ধারনা অর্জনকারী ও আরো একজন নতুন কম্পিউটার না জানা শিক্ষককে নিয়ে উক্ত নতুন দক্ষ শিক্ষক প্রশিক্ষণ কার্জক্রম একই ভাবে চালিয়ে যাবেন।এ ১৫ দিন সময়ের মধ্যে কম্পিউটার সম্পর্কে প্রাথমিক ধারনা অর্জনকারী শিক্ষক পরিপূর্ণ দক্ষতা অর্জন করবেন একই প্রক্রিয়ায় মোট ৪৫ দিনে ৩ জন শিক্ষক পরিপূর্ণ দক্ষতা অর্জন করবেন। একজন শিক্ষক কম্পিউটার সম্পর্কে প্রাথমিক ধারনা অর্জন করবেন। এই নতুন তিনজন দক্ষতা অর্জনকারী শিক্ষক প্রথম দক্ষ শিক্ষকের সহযোগীতায় প্রত্যেকে অবশিষ্ট কম্পিউটার নাজানা দু্ই জন শিক্ষককে ৩০ দিনে ৩*২=৬ জনকে দক্ষতা অর্জন করার প্রশিক্ষণ দিবেন।এই প্রক্রিয়ায় শুরু থেকে সর্বমোট ৭৫ দিনে শতভাগ শিক্ষক মাল্টিমিডিয়া ব্যবহার করে পাঠদানে সক্ষম হবেন এবং একই সংগে দক্ষ শিক্ষকগণ মাল্টিমিডিয়া ব্যবহার করে ক্লাস করবেন।