গতানুগতিক প্রশিক্ষণ ব্যবস্থায় সীমিত বরাদ্দের মধ্যে বিষয়বস্তু এবং প্রশিক্ষণার্থীর সংখ্যা নির্ধারিত থাকায় সেবা গ্রহিতা তার চাহিদাভিত্তিক প্রশিক্ষণ পায় না এবং যথাযথ সেবা হতে বঞ্চিত হয়।
মৎস্য চাষী সমস্যা নিয়ে উদ্যোক্তা/মৎস্য খামারী/ খাদ্য বিক্রেতার নিকট এসে সমস্যাটির বিবরণ প্রদান করবেন। তিনি আগমনকারীর নাম ও সমস্যার বিবরণ একটি রেজিষ্ট্রারে লিপিবদ্ধ করবেন। মোবাইল অ্যাপসের সাহায্যে উক্ত সমস্যাটির সমাধান দিবেন। সমস্যা জটিল আকার ধারণ করলে সরাসরি উপজেলা মৎস্য অফিসে যোগাযোগ করবেন।এক্ষেত্রে মৎস্য বিভাগের কর্মকর্তাবৃন্দ সরেজমিনে খামার পরিদর্শন করে পরামর্শ প্রদান করবেন। মৎস্য চাষী, মৎস্যজীবী ও মৎস্য সম্পদের ডাটাবেজ তৈরি, মেসেজিং সফ্টওয়ার, বিষয়বস্তু সম্বলিত অনলাইন আবেদন ফরম তৈরি ও শেয়ার লিংকিং করা হবে। সেবা গ্রহিতার চাহিদাভিত্তিক অনলাইনে আবেদনের প্রেক্ষিতে জিমেইল একাউন্টের গুগল সিটে অটোম্যাটিক্যালি প্রশিক্ষণার্থীর তথ্যাদি জমা হবে এবং প্রশিক্ষণার্থীদেরকে মেসেজিং সফটওয়ারের মাধ্যমে প্রশিক্ষণের তারিখ ও স্থান উল্লেখপূর্বক এসএমএস মারফত অবহিত করে মাঠ পর্যায়ে গিয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।