প্রকল্প সমূহ

পরিবেশ সংরক্ষণ বিধিমালা, ১৯৯৭ এ উল্লেখিত সবুজ ও কমলা-ক শ্রেণীভূক্ত শিল্প প্রতিষ্ঠানের পরিবেশগত ছাড়পত্র প্রদান।
ভিজিডি কর্মসূচীর অন্তর্ভূক্ত উপকারভোগীদের আর্থ-সামাজিক অবস্থার টেকসই উন্নয়ন।

পরিবেশ সংরক্ষণ বিধিমালা, ১৯৯৭ এ উল্লেখিত সবুজ ও কমলা-ক শ্রেণীভূক্ত শিল্প প্রতিষ্ঠানের পরিবেশগত ছাড়পত্র প্রদান।


চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

<p><strong>চিহ্নিত সেবার বিদ্যমান সমস্যা :</strong></p> <p style="margin-left:36.0pt">ক) বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ ও পরিবেশ সংরক্ষণ বিধিমালা, ১৯৯৭ সম্পের্ক না জানা।</p> <p style="margin-left:36.0pt">খ) পরিবেশগত ছাড়পেত্রর জন্য কাগজপত্রাদির তালিকা/আবেদন ফরম ইত্যাদি সহজলভ্য না হওয়া/যথাযথভাবে আবেদন না করা।</p> <p style="margin-left:36.0pt">গ) ফরম পূরণে প্রয়োজনীয় ধারণা এবং ফরম পূরণে প্রয়োজনীয় নির্দেশিকা না থাকা।</p> <p style="margin-left:36.0pt">ঘ) ঘাটতি কাগজপত্রের জন্য পত্র প্রদানে সময় ক্ষেপন করা।</p> <p style="margin-left:36.0pt">ঙ) প্রতিষ্ঠান পরিদর্শনের জন্য নির্ধারিত তারিখ না জানা/ছাড়পত্র প্রদানের তারিখ না জানা।</p> <p style="margin-left:36.0pt">চ) স্থানীয় কর্তৃপক্ষের অনাপত্তিপত্র, ট্রেড  লাইসেন্স, মেৌজা ম্যাপ, জমির পরচা, লে আউট প্লান, লোকেশান ম্যাপ, প্রসেস ফ্লো ডায়াগ্রাম ইত্যাদি সংগ্রহ ও প্রস্তুতের জন্য অন্যের শরণাপন্ন হওয়া।</p> <p style="margin-left:36.0pt">ছ) সরেজমিন পরিদর্শনের জন্য সশ্লিষ্ট পরিদর্শনকারী কর্মকর্তাকে বার বার অনুরোধ করা এবং প্রভাবশালী মহলের দ্বারস্থ হওয়া।</p> <p style="margin-left:36.0pt">জ) প্রতিষ্ঠানের অনুকূলে/পক্ষে  এব স্বল্প সময়ে প্রতিবেদন দাখিলের জন্য বিভিন্নভাবে অনুরোধ করা ।</p> <p style="margin-left:36.0pt">ঝ) ছাড়পত্র অনুমোদনের জন্য অফিস প্রধানের নিকট যোগাযোগের ক্ষেত্রে দালাল ও কর্মচারীদের সহায়তা গ্রহণ।</p> <p><strong>সমস্যাটির মূল কারণ :</strong></p> <p>১। কর্মকর্তা ও কর্মচারীদের অসহযোগিতামূলক মনোভাব।</p> <p>২। উদ্যোক্তাদের  দালাল ও প্রভাবশালী ব্যক্তি/দালালদের উপর নির্ভর করার প্রবণতা।</p> <p>৩। সেবা প্রদানকারী কর্তৃপক্ষের যথাযথ ও সময়োচিত উদ্যোগের অভাব।</p> <p>৪। সেবা প্রদানকারীদের পক্ষ থেকে উদ্যোক্তার সঠিক তথ্য ও গাইড লাইন প্রদানের অভাব।</p> <p>৫। ফরম পূরণের জন্য প্রয়োজনীয় নমুনা ফরমের ডিসপ্লে বোর্ড না থাকা।</p> <p>৬। উদ্যোক্তাদের জন্য আলাদাভাবে কোন হেল্প ডেস্ক না থাকা। </p> <p>৭। ঘাটতি কাগজপত্র সম্পর্কে তাৎক্ষণিকভাবে না জানা এবং পরিদর্শনের তারিখ না জানা।  </p>

<p>উদ্যোক্তা কর্তৃক ফরম সংগ্রহকালে হেল্প ডেস্কের মাধ্যমে বিস্তারিত তথ্য প্রদান এবং ডিসপ্লে বোর্ডের মাধ্যমে বিভিন্ন নমুনা ফরম ডিসপ্লে করা।</p> <p> আবেদনপত্র দাখিল করার সময়ই ঘাটতি কাগজপত্রের জন্য পূর্বেই প্রস্তুতকৃত ফরমেট অনুযায়ী উদ্যোক্তাকে তাক্ষণিকভাবে চিঠি দেয়া, চিঠিতে পরিদর্শনের তারিখ এবঙ ছাড়পত্র প্রদানের তারিখ জানিয়ে দেয়া। ফলে এক্ষেত্রে চিঠির জন্য উদ্যোক্তাকে অপেক্ষা করতে হবেনা।</p> <p> পরিদর্শন প্রতিবেদনের জন্য নির্ধারিত ষ্ট্যান্ডার্ড ফরমেট প্রস্তুত করা এব্ং প্রস্তুতকৃত ফরমেটে ৩ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করার বিষয়টি নিশ্চিত করা হবে।</p> <p> পরিদর্শন প্রতিবেদন দাখিলের ১ দিনের মধ্যে ছাড়পত্র অনুমোদন/আবেদন নাকচের বিষয়ে সিদ্ধান্ত প্রদান করা। ছাড়পত্র জারী করা হলে উদ্যোক্তাকে এস এম এসের মাধ্যমে অথবা টেলিফোনে জানানো।</p>