<p>আবেদনকারী কিংবা অভিযোগকারীর অজ্ঞতা ও অসচেতনতা এবং সেবা দাতা প্রতিষ্ঠানের (UNO Office) তথ্য সরবরাহ প্রক্রিয়ার অবাধ অনুপস্থিতির কারণে, একই সাথে সংশ্লিষ্টদের অসহযোগিতা, দূর্নীতি, দায়িত্বহীনতা, রেকর্ড রেজিস্টার, পর্যাপ্ত Feedback এবং Monitoring না থাকার কারণে সেবা গ্রহীতা কাঙ্ক্ষিত সেবা না পেয়ে বরং ভোগান্তির শিকার হন। </p>
<p>নির্বিঘ্নে, দ্রুত সময়ে, এবং স্বল্প খরচে ইউএনও অফিসে সেবাগ্রহীতার আবেদন/ অভিযোগ গ্রহণ, শ্রবণ, শুনানী ও নিস্পত্তি করা হবে। এ জন্য অন-লাইন এবং অফ-লাইন দুই পদ্ধতিতে সেবা প্রদান করা হবে। অফ-লাইন পদ্ধতিতে ইউএনও অফিসে Knowledge Desk স্থাপন করা হবে যেখানে আবেদন/ অভিযোগের নির্দিষ্ট Template পাওয়া যাবে। Knowledge Desk-এ আগত সেবা প্রার্থীর আবেদন সুনির্দিষ্ট রেজিস্ট্রার CDDR (Complaint Diary and Disposal Register) এ এন্ট্রি করা হবে, প্রাপ্তিস্বীকারপত্র দেয়া হবে এবং তাকে শুনানীতে (প্রয়োজনে) অংশ নেয়ার জন্য তারিখ উল্লেখসহ জানিয়ে দেয়া হবে। এছাড়া CDDR এর মাধ্যমে নির্দিষ্ট সময়সীমার মধ্যে প্রতিবেদন দেয়ার জন্য প্রযোজ্যক্ষেত্রে বিভিন্ন বিভাগীয় কর্মকর্তাদের তদন্তকারী হিসেবে Assign করা হবে। প্রতিবেদন প্রাপ্তির পর শুনানীন্তে অভিযোগ নিস্পত্তি করা হবে।</p> <p>অনলাইন পদ্ধতিতে সেবাগ্রহীতাগন ওয়েব পোর্টাল/ ই-মেইল/ এসএমএস এর মাধ্যমে নিজে অথবা ডিজিটাল সেন্টারের অভিযোগ/ আবেদন দায়ের করতে পারবে। উপজেলা ওয়েব পোর্টালে Google Forms এর সাথে লিংক থাকবে যাতে সরাসরি আবেদন করা যেতে পারে। Knowledge Desk এ স্থাপিত কম্পিউটার এবং নির্দিষ্ট মোবাইল নম্বরের মাধ্যমে সেবাপ্রত্যাশীগনকে শুনানী ও প্রতিবেদন প্রাপ্তির তারিখ সম্বলিত তথ্য ই-মেইল/ এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। শুনানী অন্তে সিদ্ধান্ত এসএমএস/ ই-মেইল এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। অধিকন্তু সেবাগ্রহীতার সেবাপ্রাপ্তিতে সন্তুষ্টির মূল্যায়নসহ ফিডব্যাক নেয়া হবে।</p> <p> </p>