<p>মির্জাগঞ্জ উপজেলায় ইউনিয়ন পর্যায়ে ভিজিডি সেবাগ্রহিতা নির্বাচন ও ভিজিডি কার্ড অনুযায়ী সরকারি সহায়তা পাওয়ার ক্ষেত্রে নিম্নলিখিত অভিযোগ গুলো স্থানীয় জনগণ উপজেলা নির্বাহী অফিসার-কে জানিয়েছেন:</p> <p> - সেবাগ্রহিতাদের ভিজিডি কার্ড পেতে কমপক্ষে ০৫ বার ইউনিয়ন পরিষদে আসতে হয়</p> <p> - সেবাগ্রহিতাগণ কবে সহায়তা দেয়া হবে তা সঠিকভাবে জানতে পারেন না</p> <p> - সেবাগ্রহিতাগণ প্রাপ্য পরিমাণের তুলনায় সহায়তা কম পান</p> <p>এর কারণ হিসেবে তৃণমূল পর্যায় থেকে উপজেলা পরিষদের সভায় বিস্তারিত আলোচনা করে নিম্নোক্ত কারণগুলো চিহ্নিত করা হয়েছে:</p> <p> - স্থানীয় প্রভাবশালীদের অযাচিত হস্তক্ষেপ ঘটে এবং তালিকায় অন্তর্ভূক্ত হওয়ার জন্য সেবাগ্রহিতাদের অধিকাংশ ক্ষেত্রে ৫০০০/- টাকা পর্যন্ত ব্যয় হয়</p> <p> - সেবাগ্রহিতা নির্বাচনে স্থানীয় জনপ্রতিনিধির ব্যক্তিগত পছন্দ/অপছন্দ এবং তথ্যের অপর্যাপ্ততার কারণে সেবাগ্রহিতাগণ ভোগান্তিতে পড়েন</p>
<p>দরিদ্র, ঝুকিতে থাকা জনগোষ্ঠীর ওয়ার্ড ভিত্তিক খানা-ওয়ারী ডায়নামিক ডাটাবেজ তৈরি, ইউনিয়ন ডিজিটাল সেন্টার ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে সংরক্ষণ, প্রদর্শন করা হবে</p> <p>ইউনিয়ন ডিজিটাল সেন্টারে ডাটাবেজ-এ বর্ণিত criteria অনুযায়ী (যা ভিজিডি-র প্রচলিত নীতিমালা অনুযায়ী নির্ধারিত) ইউনিয়ন কমিটি সম্ভাব্য সেবাগ্রহিতার অগ্রাধিকার তালিকা তৈরি করবে</p> <p>অগ্রাধিকার তালিকাটি পর্যালোচনা, ভিজিডি-র আবেদন গ্রহণের জন্য ১৫ কার্যদিবস ইউনিয়ন পরিষদ কার্যালয় ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারে প্রদর্শন করা হবে</p> <p>অগ্রাধিকার তালিকা অনুমোদন এবং অভিযোগ (থাকলে) নিষ্পত্তির জন্য ইউনিয়ন থেকে উপজেলা কমিটির নিকট প্রেরণ করা হবে</p> <p>উপজেলা কমিটি ডাটাবেজ-এ বর্ণিত নির্ধারিত ক্যাটাগরি-র ascending / descending order অনুসরণ করে চুড়ান্ত সেবাগ্রহিতা তালিকা অনুমোদন করবে; ইউনিয়ন পর্যায়ে তা প্রেরণ করবে; এবং চুড়ান্তভাবে নির্বাচিত সেবাগ্রহিতাদের বাল্ক এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেবে । </p> <p>সেবাগ্রহিতাদের ভিজিডি সহায়তা প্রদানের তারিখ, সময় এবং অভিযোগ নিষ্পত্তি সংক্রান্ত তথ্য গ্রহণ ও প্রদানে বাল্ক এসএমএস ব্যবহৃত হবে ।</p> <p style="margin-left:-7.9pt"> </p> <p> </p>