প্রকল্প সমূহ

Training of farmers for expanding agro-technology on demand
অবহেলিত জনগোষ্টিকে সমাজের মূল স্রোতধারায় নিয়ে আসা ও প্রশিক্ষণ প্রদান করা

নলকুপ মেরামত সহজীকরণ


চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

<p>পানি একটি নিত্য প্রয়োজনীয় উপাদান। জনগনের নিরাপদ পানির চাহিদা মেটানো জনস্বাস্থ্য প্রকেৌশল অধিদপ্তরের একটি ম্যান্ডেট। এ লক্ষ্যে অত্র দপ্তর অন্তত প্রতি ১০ টি দরিদ্র পরিবারের পানির চাহিদা পূরণের জন্য ১ টি নলকুপ স্থাপন করে থাকে। নলকুপের সমস্যার কারণে পানির অনবরত সরবরাহ ব্যহত হ্ওয়ায় পানি সংক্রান্ত চলমান কাজ নিঃসন্দেহে ব্যাহত হয়। ব্যাক্তিগত কাজের ক্ষেত্রে বাসার নিত্য প্রয়োজনীয় কাজ এবং প্রাথমিক বিদ্যালয়ের নলকুপের ক্ষেত্রে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী সহ সকল শিক্ষক-শিক্ষিকাকে পানির জন্য অপরিমেয় কষ্ট সহ্য করতে হয়। এক্ষেত্রে একটি সরকারি নলকুপ নষ্ট থাকার কারণে ভুক্তভোগী কমপক্ষে ১০ টি পরিবারের ৪৫-৫০ জন এবং প্রাথমিক বিদ্যালয়ের একটি নলকুপ নষ্ট থাকার কারণে কমপক্ষে ১৫০-৩০০ ছাত্র-ছাত্রী নিরাপদ সুপেয় পানির কষ্ট ভোগ করে। উপজেলা অফিসে সরাসরি যোগাযোগ করার কোনো সুব্যবস্থা না থাকা, সরকারি নলকুপ মেরামতে সরকারি সুবিধা প্রাপ্তির প্রক্রিয়া সম্পর্কে না জানার কারনে, দপ্তরীয় কর্মীদের শিথিলতার কারণে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও নলকুপ তত্ত্বাবধায়কেরা নলকুপ নষ্ট হওয়ার সাথে সাথে অফিসে অবগত করতে পারেনা এবং সেবা পায়না। এ কারণে দীর্ঘদিন সেই নলকুপ নষ্ট থাকে এবং জনগণকে পানির জন্য অসহনীয় কষ্ট সহ্য করতে হয়। এক সময় দীর্ঘদিন নষ্ট থাকার কারণে নলকুপটি স্থায়ীভাবে অকেজো হয়ে যায়।</p>

<p style="margin-left:.25in">-    সাম্প্রতিককলে স্থাপিত নলকুপ সমূহের গ্রহীতার বিস্তারিত তথ্য(নলকূপের আইডি, ধরন, গভীরতা, জিওগ্রাফিক লোকেশন, গ্রহীতার নাম ও বিস্তারিত ঠিকানা) সম্বলিত একটি ডিজিটাল ডাটাবেজ প্রস্তুত করা হবে এবং তা ন্যাশনাল ওয়েব পোর্টালের উপজেলা ভিত্তিক ওয়েব পেজে আপলোড পূর্বক সংরক্ষণ করা হবে ।</p> <p style="margin-left:.25in">-    নলকুপ গ্রহীতাকে (নতুন নলকুপের ক্ষেত্রে স্থাপন পরবর্তী সময়)একটি কার্ড সরবরাহ করা হবে যাতে নলকুপের সাধারণ কিছু তথ্য (নলকূপের আইডি, গ্রাহকের নাম ও ঠিকানা, প্রকল্পের নাম, স্থাপনের সময়কাল ইত্যাদি) এবং উপজেলা দপ্তরের সাথে যোগাযোগের তথ্য (মোবাইল নাম্বার, ই-মেইল আইডি) প্রভিতি সন্নিবেশিত থাকবে। এছাড়াও নলকূপ মেরামতের জন্য যোগাযোগের করনীয় সম্বন্ধে উল্লেখ থাকবে ।</p> <p style="margin-left:.25in">-    কার্ড সরবরাহের সময় নলকুপ মেরামত প্রয়োজন হলে জানানোর প্রক্রিয়া এবং কার্ডটি জাতীয় পরিচয়পত্রের মতো যত্নে রাখার জন্য গ্রহীতাকে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হবে ।</p> <p style="margin-left:.25in">-    নলকুপ নষ্ট হলে মেরামতের জন্য উক্ত গ্রাহক কার্ডে উল্লেখিত মোবাইলে/ই-মেইলে নলকূপ আইডি উল্লেখ পূর্বক মোবাইল/মেসেজ/ইমেইলের মাধ্যমে  যোগাযোগ করবে। এভাবে ব্যর্থ হলে কিংবা কার্ড হারিয়ে গেলে ইন্টারনেটের মাধ্যমে ন্যাশনাল ওয়েব পোর্টালে  আপলোডকৃত ডাটাবেস হতে উক্ত নলকূপের তথ্য সংগ্রহপূর্বক যোগাযোগ করবে। প্রয়োজনে উপজেলা ডিজিটাল সেন্টার (UDC)এর সাহায্য গ্রহন করতে পারবে। এজন্য UDC এর সাথে সমন্নয় সাধনপূর্বক প্রয়োজনীয় অবহিতকরন ও প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহন করা হবে।  </p> <p style="margin-left:.25in">-    সংশ্লিষ্ট অফিস আবেদনে প্রাপ্ত নলকূপ আইডি হতে গ্রাহকের তথ্য সংগ্রহ করবে এবং তার সাথে যোগাযোগ করে মেরামতের উপযোগিতা যাচাই পূর্বক গ্রহিতাকে পরিদর্শন ও মেরামতের জন্য একটি তারিখ জানিযে দিবে  </p> <p style="margin-left:.25in">-    প্রদেয় তারিখ অনুযায়ী সংশ্লিষ্ট মেকানিক নিজের মেরামতের মালামাল নিয়ে গ্রহীতার নলকুপের কাছে যাবে । এ ক্ষেত্রে প্রয়োজনে ডিজিটাল ডাটাবেজে প্রস্তুতকৃত / রক্ষিত লোকেশন ফাইল (KML / KMZ) ও গুগল ম্যাপের সহায়তা গ্রহন করতে পারবেন।</p> <p style="margin-left:.25in">-    কোন যন্ত্রাংশের প্রয়োজন না থাকলে নলকূপ মেকানিক তা মেরামত করে দিবে। যন্ত্রাংশের প্রয়োজন হলে গ্রহীতা কর্তৃক প্রয়োজনীয় যন্ত্রাংশের সরবরাহ সাপেক্ষে নলকূপ মেকানিক মেরামত কাজ সম্পন্ন করবেন।</p> <p style="margin-left:.25in">-    দপ্তরের তথ্য সংরক্ষণের নিমিত্তে কর্মী নলকুপের কাছে যাবার পূর্বে একটি নির্ধারিত ফরম সংগ্রহ করবেন এবং মেরামতের পর গ্রহীতার সন্তুষ্টি প্রতিবেদন স্বাক্ষর সহ সংরক্ষন করবেন।</p>