এ সেবাটির মুল গ্রহীতা হচ্ছে উপকূলীয় মৎসজীবি সম্প্রদায় যাদের কাছে সেবাটি বা পূর্বাভাসটি পৌছানোর জন্য তৃতীয় পক্ষের সাহায্য নেয়া হয় বলে কিছুটা কালবিলম্ব হয়। এই মৎসজীবি সম্প্রদায়ের লোকজন অনেকক্ষেত্রে প্রায় অশিক্ষিত হয়ে থাকে বিধায় শুদ্ধ বাংলাভাষায় প্রচারিত বার্তাটি তাদের কাছে অনেকক্ষেত্রে বোধগোম্য হয়না। তাছাড়া সেবাটি তাদের জীবন ও জীবিকার সাথে জড়িত বিধায় সেবাটি পেতে বিলম্ব হলে সেটির কারনে জীবন বিপন্ন হতে পারে। দুর্যোগপূণ আবহাওয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য সঠিক সময়ে না পাওয়ায় উপকূলবর্তী মৎস্যজীবী সম্প্রাদায়ের লোকজন প্রায়শই গভীর সমুদ্রে জীবিকার প্রয়োজনে গমন করছে ও প্রাণ নাশের মত মর্মান্তিক ঘটনা ঘটছে।
উপকূলবর্তী মৎস্যজীবীদের নিকট আবহাওয়া পূর্বাভাস দ্রুততম সময়ে বোধগম্য করে উপস্থাপনের নিমিত্তে প্রয়োজনীয় পদক্ষেপ প্রহণের জন্য অফিস প্রধানের নিকট প্রস্তাবনা উপস্থাপন করা ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতিক্রমে একটি টিম গঠন করে পূর্ণাঙ্গ প্রস্তাবনা মন্ত্রণালয়ে প্রেরণ করে স্থানীয় প্রশাসনের ও মৎস্যজীবীদের সংগে মত বিনিময়ের মাধ্যমে একটি পূর্ণাংগ পরিকল্পনা প্রস্তুত ও সেই অনুযায়ী প্রয়োজনীয় বাজেট অনুমোদনের লক্ষ্যে বাজেট সহ প্রস্তাবনা তৈরী ও উপস্থাপন করা হবে। প্রযুক্তিগত বিষয়গুলো যেমন হার্ডওয়্যার, সফটওয়্যার ডেভেলপমেন্ট, আইভিআর কোড নির্ধারন করার জন্য চুক্তি সম্পাদন করতে হবে। পরবর্তীতে বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণসহ প্রয়োজনীয় প্রশিক্ষণ শেষে বিষয়টি সকলকে অবগত করার জন্য প্রেস, ইলেকট্রনিক মিডিয়া ও এসএমএস এর সহায়তায় প্রচার করতে হবে। মনিটরিং টিম গঠন করে সেবা গ্রহীতার সন্তুষ্টির পর্যায় নির্ধারণ করতে হবে। ফিডব্যাক প্রতিবেদনের উপর ভিত্তি করে সেবার উন্নয়ন ও পরিবর্ধন করতে হবে। সার্বিক পরিস্থিতি কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। কর্তৃপক্ষের সন্তুষ্টি ও অনুমতিক্রমে সেবাটি সকল উপকূলবর্তী ভূক্তভোগী জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।