প্রকল্প সমূহ

AbjvBb wd e¨e¯’vcbv
“ICT প্রসারে অধিকতর কার্যকরী UITRCE”

স্বেচ্ছাসেবী শিক্ষার্থীর মাধ্যমে শ্রেণিকক্ষে পাঠদান


চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

শিক্ষক স্বল্পতার কারণে একজন শিক্ষককে অতিরিক্ত ক্লাশ নিতে হয় এবং একাধিক বিষয়ে শ্রেণিকক্ষে পাঠদান করতে হয়। একজন শিক্ষকের অনুপস্থিতিতে অনেকগুলো সেশন/ বিষয়ের ক্লাশ বিঘ্নিত হয় এমনকি বন্ধ থাকে। ফলে শিক্ষার্থীদের তাত্বিক ও ব্যবহারিক পাঠ গ্রহণ যথাযথভাবে সম্পন্ন হয় না।

• বিষয়ভিত্তিক কমপক্ষে এক ধাপ উপরের ক্লাশের যোগ্য/দক্ষ স্বেচ্ছাসেবী শিক্ষার্থী বাছাইকরণ। • প্রয়োজনীয় প্রশিক্ষণ/নির্দেশনার মাধ্যমে স্বেচ্ছাসেবী শিক্ষার্থী পাঠদানের জন্য প্রস্তুতকরণ। • স্বেচ্ছাসেবক শিক্ষার্থীর সুবিধাজনক সময় বিবেচনায় রেখে (যেমন ১ম শিফটের শিক্ষার্থী ২য় শিফটে এবং ২য় শিফটের শিক্ষার্থী ১ম শিফটে) কো-টিচার হিসাবে ক্লাশ রুটিন প্রস্তুতকরণ। • স্বেচ্ছাসেবক শিক্ষার্থী তাত্ত্বিক/ব্যবহারিক ক্লাশ পরিচালনা করা।