এই উপকরণ বার বার তৈরী করা এবং তা সংরক্ষণ না করার কারনে একদিকে যেমন আর্থিক ক্ষতি হয় অন্যদিকে তেমনি মানসম্মত প্রশিক্ষণ কার্যক্রম ব্যহত হচ্ছে।
শ্রেণী বিষয় ভিত্তিক উপকরণের তালিকা করা। * উপকরণ নির্বাচন করা। * প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকের সহায়তায় উপকরণ প্রস্তুত করা। * প্রশিক্ষণের সময় উপকরণ সরবরাহ করা। * প্রশিক্ষণের সময় উপকরণ ব্যবহার করা হচ্ছে কিনা তা মনিটরিং করা। * মূল্যায়ন ও ফলাবর্তন প্রদান করা। * প্রতিবেদন তৈরী করে কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা।