বিদ্যালয় পর্যায়ে পাঠাগার না থাকায় নির্ধারিত পাঠ্য পুস্তকের বাহিরে বই পড়ার অনুকূল পরিবেশ গড়ে উঠেনা, বিধায় পাঠাভ্যাস সৃষ্টি হয়না।
• বিদ্যালয় ও কক্ষ নির্বাচন। • SMC,PTA ও শিক্ষকদের অবহিতকরণ। • স্থানীয় প্রশাসনের সহযোগিতা ও অনুমতি গ্রহণ। • তহবিল সংগ্রহ। • বুক সেলফ, বই ও আনুসাঙ্গিক উপকরণ সংগ্রহ। • ধরণ অনুযায়ী বইয়ের তালিকাকরণ। • সদস্য ফরম পূরণ। • পড়ার সময় ও দিন নির্ধারন। • বই সংগ্রহ ও পড়ার নিয়ম সম্পর্কে শিক্ষার্থীদের অভিতকরণ।