একজন সেবাপ্রার্থী দলিল রেজিস্ট্রীর উদ্দেশ্যে সাব-রেজিস্ট্রী অফিসে গেলে অনেক সময় সে বিভিন্নভাবে বিড়ম্বনার শিকার হয়। এতে সময় নষ্ট হয়, অতিরিক্ত খরচ হয় এবং তাকে ভোগান্তির শিকার হতে হয়। অফিসে দিক নির্দেশনামুলক কোন চার্ট ও হেল্প ডেস্ক না থাকার কারণে সেবাপ্রার্থী বুঝতে পারেনা কিভাবে দ্রুত সেবা পাওয়া সম্ভব। এছাড়াও অনেক সেবাপ্রার্থীকে দেখা যায় তারা সহজেই অন্যের দ্বারা প্রভাবিত হন। ফলে টাউট ও অসাধু দলিল লেখকরা এই দুর্বলতার সুযোগ নেয়। আবার অনেক সময় সাব-রেজিস্ট্রী অফিস কর্তৃক মুল দলিল ফেরত প্রদানে বিলম্ব দেখা যায়। এতে সেবাপ্রার্থীর ঞঈঠ কার্যক্রম ব্যাহত হয় ।
দলিল রেজিস্ট্রী সহজীকরণ (হেল্প ডেস্ক স্থাপনের মাধ্যমে) অর্থাৎ অফিস অঙ্গনে করণীয় সম্পর্কে নির্দেশিকা বোর্ড এবং হেল্প ডেস্ক স্থাপনের মাধ্যমে সেবাপ্রার্থীর অসচেতনতা দূরীকরণ এবং সময়, অর্থ ও ভোগান্তি রোধ।দলিল রেজিস্ট্রী সহজীকরণ ও জনবান্ধব করার উদ্দেশ্যে একটি ইনোভেটিভ আইডিয়ার প্রস্তাব করা হয়। সেবাপ্রার্থী দলিল নিবন্ধন করতে আসলে যাতে তার সময়, অর্থ নষ্ট না হয় এবং তাকে ভোগান্তির শিকার না হতে হয় সেজন্য অফিস চত্ত্বরে/ প্রবেশপথে দিক নির্দেশনামুলক চার্ট/বোর্ড স্থাপন এবং এর মাধ্যমে কোথায় হেল্প ডেস্ক বা অফিসের কোথায় কোন সেবা পাওয়া যায় তা সহজেই জানা যাবে। এছাড়াও স্ট্যাম্প, ফি ও প্রয়োজনীয় কাগজপত্র সম্বন্ধে জানা যাবে। ফলে সেবাপ্রর্থী নির্ভুলভাবে কম খরচে, কম সময়ে এবং ভোগান্তির শিকার না হয়ে দলিল রেজিস্ট্রী করতে পারবেন। এছাড়া দলিল রেজিস্ট্রেশনের পর যে রশীদ দেওয়া হয় তার অপর পৃষ্ঠায় অফিসের টেলিফোন / মোবাইল নম্বর লিখে দেয়া যায় যাতে মূল দলিল ফেরত নেওয়ার সময় সম্পর্কে তাকে বার বার অফিসে এসে খোঁজ নেওয়ার ভোগান্তি থেকে অব্যাহতি দেওয়া যায়।