সেবা গ্রহীতা কর্তৃক কাংখিত তথ্য না পাওয়া দালালের দৌরাত্ম সেবা গ্রহীতার হয়রানী
Pre Application Stage তথ্য প্রদান ইউনিট প্রস্তুতকরণ সেবা প্রাপ্তির নিয়মাবলী সংবলিত নির্দেশিকা প্রস্তুতকরণ এবং ব্যানার, লিফলেট, ফেস্টুন, লোকাল চ্যানেল, ইউডিসি, প্রেস রিলিজ উপজেলা ও ইউনিয়ন তথ্য বাতায়ন এর মাধ্যমে প্রচার। সংশ্লিষ্ট সকলকে উদ্বুদ্ধ করা। আবেদন ফরম তৈরী, সংরক্ষন এবং ইউডিসিতে প্রেরণ। ইউনিটের জন্য জনবল নির্ধারন, প্রশিক্ষণ এবং দায়িত্ব প্রদান। মোবাইল ফোন, কম্পিউটার, মডেম ও প্রিন্টারের সংস্থানকরন। প্রাপ্তি, সরবরাহ রেজিস্টার এবং ক্যাশবহি সংরক্ষন। ই-মেইল একাউন্ট খোলা, সীলমোহরূ তৈরীকরন। ৫ সদস্য বিশিষ্ট মনিটরিং টীম গঠন। মোবাইল ব্যাংকিং সংক্রান্ত চুক্তি। Application Stage সরাসরি আবেদনের ক্ষেত্রে ইউনিটের ডিএ সহযোগিতা করবেন এবং আবেদনের প্রাপ্তি স্বীকার ও সরবরাহ তারিখ প্রদান। ডাকযোগে প্রাপ্ত আবেদনের প্রাপ্তি স্বীকার ও সরবরাহের তারিখ এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া। আবেদন প্রাপ্তি রেজিস্টারে লিপিবদ্ধ করা। ই-মেইলে প্রাপ্ত আবেদনের ফিরতি মেইল দিয়ে acknowledge করা এবং ডেলিভারির তারিখ জানানো। ডেলিভারির তারিখ ১০ দিন পরে নির্ধারন করা হবে। Processing Stage Unit এ চাহিত তথ্য আছে কিনা নিশ্চিত হওয়া; যদি না থাকে concern বিভাগকে ৫ দিন সময় দিয়ে তথ্য প্রেরন করতে বলা; তথ্য প্রদানযোগ্য হলে ইউনিটে প্রেরন/ না হলে কারন জানিয়ে দেয়া। তথ্য পাপ্তির পর রেজিস্টারে এন্ট্রি প্রদান । ফি নির্ধারন ও এসএমএস এর মাধ্যমে ২ দিনের মধ্যে পরিশোধের জন্য আবেদনকারীকে জানানো। মনিটরিং টীম কর্তৃক তথ্য প্রাপ্তি নিশ্চিতকরন। Delivery Stage নির্ধারিত ফি গ্রহন / প্রাপ্তি নিশ্চিতকরন এবং ক্যাশ বহিতে লিপিবদ্ধকরন তথ্য সরবরাহ করা/না দেয়ার কারন আবেদন কারীকে জানিয়ে দেয়া। Post Delivery মনিটরিং টীম কর্তৃক মনিটর ও সমস্যা চিহ্নিতকরণ।