প্রকল্প সমূহ

“গ্রাম ভিত্তিক তথ্য সমৃদ্ধ সমবায় গঠন ও নেটওয়ার্কিং সক্ষমতা তৈরী ।
জেলা সদরের পৌর এলাকার অর্পিত/পরিত্যক্ত (সম্পত্তি) লীজ নবায়ন/ নাম পরিবর্তন সহজীকরণ

রেজিস্ট্রিকৃত মূল দলিল ফেরত প্রদান সহজীকরণ


চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

<p>একটি দলিল দাখিলের পর থেকে বালাম কপি করা পযন্ত অফিস ভেদে ৩ মাস থেকে ৩ বছর সময় লাগে। যেহেতু দলিল রেজিস্ট্রেন বালাম সরবরাহ ও নকলনবীশদের পযাপ্ততার উপর নিভর করে। তাই আমরা অফিস থেকে বলতে পারি না একটি দলিলের যাবতীয়  কায কখন সম্পন্ন হবে এবং কখন গ্রাহককে ফেরত দেয়া সম্ভব হবে।এজন্য গ্রাহক মুল দলিল ফেরত নেয়ার উদ্দেশ্যে একাধিক বার রেজিস্ট্রী অফিস ও দলিল লেখকদের সাথে যোগাযোগ করে। এতে তাদের যাতায়াত খরচ ও অন্যান্য খরচ বেড়ে যায় এবং অনেক সময় ব্যয় হয়।<br /> আবার সেবা গ্রহীতা মূল দলিল ফেরত না নিলে নিদির্ষ্ট সময় পর পুড়িয়ে ফেলা হয়। তখন সেবা প্রার্থী কখনই মূল দলিল ফেরত পায় না।</p>

<p><strong>(ক)</strong> দলিলের দাতা গ্রহীতার ঠিকানা লেখার স্থানে তাদের মোবাইল নাম্বার এবং ইমেল ঠিকানা লিখে রাখা এবং ৫২ -র এ ধারা রশিদে মোবাইল নম্বর লিখে রাখা। <br /> <strong>(খ)</strong> দলিল ডেলিভারীর জন্য দাতা গ্রহীতার একটি ডাটা বেইজ তৈরী করা। <br /> <strong>(গ)</strong>  বালামে দ্রুততার সাথে কপি করা, সূচীকরণ হওয়ার পর ডেলিভারীর জন্য তৈরী দলিলের তালিকা ই-তথ্যে রূপান্তর করে উপজেলা তথ্য বাতায়নের সংশ্লিষ্ট পেইজ এ সংযুক্ত করা। <br /> <strong>(ঘ)</strong>  সেবা গ্রহীতাকে তার দলিল ফেরত নেওয়ার জন্য এস.এম.এস করা। <br /> <strong>(ঙ)</strong> গ্রাহক চাইলে তার ব্যক্তিগত কম্পিউটার বা মোবাইল থেকে উপজেলা তথ্য বাতায়নের সংশ্লিষ্ট পেইজ থেকে তার দলিল ডেলিভারীর জন্য প্রস্তুত কিনা জানতে পারবে। <br /> <strong>(চ)</strong>  দপ্তরে নির্দেশনা বোর্ড ও হেল্প ডেস্ক স্থাপন এবং হটলাইনের মাধ্যমে গ্রাহককে সরাসরি তথ্য প্রদান।</p>