<p>দূর্গম এলাকা, কমউনিটির সম্পৃক্ততা না থাকা, যোগাযোগ ব্যবস্থা না থাকা, যোগ্যতা সম্পন্ন শিক্ষক না পাওয়া, আবাসিক সংকট, দূর্বল ব্যবস্থাপনা, ভাষাগত সমস্যা ইত্যাদির কারণে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। </p>
<p>পার্বত্য অঞ্চলে নানাবিধ কারণে প্রাথমিক শিক্ষা কার্যক্রম গুণগতভাবে পিছিয়ে আছে। প্রাথমিক শিক্ষা বিভাগ বান্দরবান পার্বত্য জেলা পরিষদে ন্যস্ত। আগে উল্লেখ্য যে, পার্বত্য অঞ্চলে Traditional Social System ও Process কে সম্মিলন ঘটানো গেলে Monitoring System অধিক কার্যকর হবে।</p>