প্রকল্প সমূহ

“সম্মানিত টেলিফোন গ্রাহকগণের বিল প্রাপ্তি ও বিল প্রদান সহজীকরণ”
ইমারত নির্মাণ অনুমোদন সহজীকরন

“সম্মানিত টেলিফোন গ্রাহকগণের বিল প্রাপ্তি ও বিল প্রদান সহজীকরণ”


চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

<p>ম্যানুয়াল পদ্ধতির বিল বিতরণে বিল বিতরণকারীর বরাদ্দে অপ্রতুলতা ।</p> <p>কোন কোন সময় বিল বিতরণকারী বিল দিতে গেলে গ্রাহককে উপস্থিত পান না । সেক্ষেত্রে বাসার নিচে বা দরজার পাশে বিল রেখে আসে । এর ফলে বিল মিসিং হয়ে যেতে পারে ।</p> <p>গ্রাহকের ঠিকানা পরিবর্তনও বিল না পাওয়ার কারণ । </p>

<p>প্রথমে গ্রাহকের মোবাইল নম্বর সংগ্রহপূর্বক একটি ডাটাবেইজ করা । কেন্দ্রীয়ভাবে বিল করার পর তা গ্রাহককে এসএমএস এর মাধ্যমে অবহিতকরণ । নির্দিষ্ট কয়েকটি ব্যাংকের সাথে চুক্তি করা, যাতে গ্রাহকগণ এসএমএস এর মাধ্যমে অবহিত বিলের পরিমাণ  ব্যাংক সমূহে হার্ডকপি বা প্রিন্টকপি ছাড়াই জমা প্রদান করতে পারে । এক্ষেত্রে চুক্তিকৃত ব্যাংক সমূহকে বিটিসিএল-এর বিলিং সার্ভার থেকে তথ্য সংগ্রহের সুবিধা প্রদান করতে হবে । ব্যাংক উক্ত তথ্য যাচাইপূর্বক গ্রাহককে তার বিল পরিশোধের রশিদ প্রদান করবে । </p>