প্রকল্প সমূহ

‘ক’ তফশিলভূক্ত অর্পিত সম্পত্তির লীজমানি আদায় ও নবায়ন প্রক্রিয়া
‘ক’ তফশিলভূক্ত অর্পিত সম্পত্তির লীজমানি আদায় ও নবায়ন প্রক্রিয়া

মাল্টিমিডিয়া প্রাপ্ত বিদ্যালয়ে শতভাগ শিখন নিশ্চিত করা।


চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

<p>প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা প্রাথমিক পর্যায়ে ১২দিন ব্যাপী আইসিটি বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করার পর বিদ্যলয়ে এসে  সে অনুযায়ী মাল্টিমিডিয়ার মাধ্যমে পাঠ উপস্থাপন যথাযথ ভাবে করছে না। তাই শিশুরা বর্তমান প্রযুক্তির মাধ্যমে শিক্ষাগ্রহণ থেকে বঞ্চিত হচ্ছে। এর ফলে উন্নত প্রযুক্তির ব্যবহার শিশুদের কাছে অজনা থেকে যাচ্ছে এবং সাথে সাথে আকর্ষণীয় ও দীর্ঘস্থায়ী পাঠদান কার্যক্রম ও সফল ভাবে বাস্তবায়িত হচ্ছে না।</p>

<p>ICT প্রশিক্ষণ প্রাপ্ত সকল শিক্ষক মাল্টিমিডিয়ার মাধ্যমে পাঠ উপস্থাপনের লক্ষ্যে ডিজিটাল Content তৈরি করে ই-মেইলের মাধ্যমে IURC এর নিকট প্রেরণ ও ফিরতি মেইল পাওয়ার ফলে TCV হ্রাস করা হবে ।</p> <p>১২ দিন ব্যাপী ICT  বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করার পর এর উপর অন্য কোন প্রশিক্ষণের ব্যবস্থা না থাকায় নিজ উদ্যোগে ১ দিনের রিফ্রেসার প্রশিক্ষণের আয়োজনের ফলে শিক্ষকদের এ বিষয়ে ধারণা আরও স্পষ্ট হবে ।</p> <p>বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ব্যবহার উপযোগী কোন শ্রেণীকক্ষ নেই । তাই শিক্ষকদের বার বার মাল্টিমিডিয়া ও আনুষঙ্গিক জিনিসপত্র বার বার বিভিন্ন শ্রেণীতে বহন করতে হয় । যার ফলে এ সমস্ত জিনিসপত্র নষ্ট হয় যাওয়ার সম্ভাবনা বেশী থাকে ।কাজেই মাল্টিমিডিয়া উপযোগী একটি সু-সজ্জিত শ্রেণীকক্ষ শিক্ষার্থীদের পাঠগ্রহণে আগ্রহী করে তুলবে ।</p> <p>নিয়মিত মেইল আদান-প্রদানের ফলে গতানুগতিক পদ্ধতিতে পরিদর্শন না করেও মেইলের মাধ্যমেই পরিদর্শনের মূল লক্ষ্য অর্জিত হবে ।  </p>