তথ্যের অপ্রতুলতা,সনাতন পদ্ধতিতে নথি ব্যবস্থাপনা, হাজিরা প্রদানের জন্য ম্যানুয়েল পদ্ধতিতে যোগাযোগ, আবেদন নিষ্পত্তিতে অধিক সময়ক্ষেপণ ও ম্যানুয়েল পদ্ধতিতে ফি প্রদানের বিষয়ে অবহিত করার কারণে প্লট হস্তান্তর/দানপত্র/হেবা/বন্টনে দীর্ঘসূত্রিতা সৃষ্টি হয়। ফলে সেবা গ্রহণে সময়ক্ষেপণ, যাতায়াত ও ব্যয় বৃদ্ধি পায়
তথ্যের প্রাপ্তিঃ দপ্তরে সুনির্দিষ্ট সেবা নির্দেশিকা বোর্ড স্থাপন করা হবে ও হেল্প ডেস্কের মাধ্যমে তথ্য প্রদান করা হবে। ওয়েব পোর্টাল/সাইটের মাধ্যমে তথ্য প্রদান করা হবে। মাঠ পর্যায়ের বিভিন্ন কল্যাণ সমিতিতে সেবার তথ্য সংক্রান্ত বুকলেট এর মাধ্যমে তথ্য সরবরাহ করা হবে। রেকর্ড রুমঃ একটি আধুনিক, সুগঠিত ও সুবিন্যস্ত রেকর্ড রুম প্রতিষ্ঠা করা হবে। একজন সহকারী পরিচালক পর্যায়ের কর্মকর্তাকে নিযুক্ত করা হবে। সকল নথির রেকর্ড ডিজিটালাইজড করা হবে। হাজিরার পত্র প্রদানঃ • হাজিরার জন্য কোন পত্র প্রদান করা হবে না। আবেদনকারী আবেদন পত্র জমা দেয়ার সময় আবেদনকারীকে হাজিরা সিডিউল জানিয়ে দেয়া হবে। আবেদন নিষ্পত্তিঃ • আবেদন নিষ্পত্তিতে দীর্ঘসূত্রীতার জন্য আঞ্চলিক অফিস হতে নথি হেড অফিসে আসে চেয়ারম্যান মহোদয়ের স্বাক্ষরের জন্য তাই আবেদন অনুমোদনের নিষ্পত্তি পরিচালক বরাবর/পর্যায়ে সম্পন্ন করা হবে। ম্যানুয়েল পদ্ধতিতে ফি প্রদান অবহিতকরণঃ • SMS/মোবাইল ফোনের মাধ্যমে ফি প্রদান এবং আবেদন নিষ্পত্তি অবহিত করা হবে।