সমস্যা (সংক্ষিপ্ত বিবরণ)ঃ শিক্ষার পরিমাণগত উন্নয়ন ঘটলেও গুণগত মান অর্জনে অনেকাংশেই আমরা ব্যর্থ। শিক্ষার্থীরা শ্রেণী পাঠে মনোযোগী নয়। বিদ্যালয়ের প্রতিও তাদের অনাগ্রহ। পাঠদানে শিক্ষকগণ যত্নশীল নন। পাঠদান যথাযথভাবে সম্পন্ন হচ্ছে কিনা তা দায়িত্বশীল কর্তৃপক্ষ দ্বারা পরিদর্শনের অভাব। শিক্ষক পাঠদান করেন ঠিকই কিন্তু তা কতটা সফলতার সাথে সম্পন্ন হয়েছে এ বিষয়ে চিন্তা করেন না; ফলে গুণগত শিক্ষাদান কার্যক্রম ব্যহত হয়। সর্বোপরি মান সম্মত শিক্ষা লাভ থেকে জাতি বঞ্চিত হচ্ছে। SDG এর লক্ষ্য অর্জন সম্ভব হচ্ছে না ।
শিক্ষক ডায়েরি প্রস্তুতকরণ । শিক্ষকদের সাথে মত বিনিময়। শিক্ষকদের ইন হাউজ প্রশিক্ষণ প্রদান। শিক্ষকগণকে প্রাক্ প্রস্তুতি গ্রহণ, বিষয় নির্ধারণ, উপকরণ সংগ্রহে যথাযথ নির্দেশনা/উৎসাহ প্রদান। বাস্তব, শ্রেণি উপযোগী ও কার্যকরী উপকরণ যথাযথভাবে ব্যবহারের নিশ্চয়তা প্রদান। ভবিষ্যতে শিক্ষকগণ অনলাইনেই পূর্বপ্রস্তুতি ও মূল্যায়নের কাজটি সম্পন্ন করতে পারবেন । প্রধান শিক্ষক/ যথাযথ কর্তৃপক্ষ যে কোন জায়গায় বসে তা তদারকি করে ফিডব্যাক দিতে পারবেন । এতে সময়, খরচ দুটোই বেঁচে যাবে ।