প্রকল্প সমূহ

নির্বিঘ্নে, দ্রুত সময়ে, স্বল্প খরচে UNO অফিসে দাখিলকৃত আবেদন/ অভিযোগ নিস্পত্তি
নির্বিঘ্নে, দ্রুত সময়ে, স্বল্প খরচে UNO অফিসে দাখিলকৃত আবেদন/ অভিযোগ নিস্পত্তি

নির্বিঘ্নে, দ্রুত সময়ে, স্বল্প খরচে UNO অফিসে দাখিলকৃত আবেদন/ অভিযোগ নিস্পত্তি


চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

আবেদন প্রক্রিয়া সম্পর্কে অজ্ঞতা-কার কাছে? কোথায়?কখন? কিভাবে? অফিস সহকারীরর কর্তৃক অসহযোগিতা প্রদর্শন,কখনো কখনো ভুল তথ্য সরবরাহ আবেদন তালিকাভূক্তি না করা, একই সাথে অসম্পূর্ণ আবেদন (পূর্নাঙ্গ ঠিকানা ও ফোন নম্বর না থাকা) গৃহীত ব্যবস্থা সম্পর্কে সঠিক সময়ে অবহিত না হওয়া নির্দিষ্ট সময়ে তদন্ত প্রতিবেদন না পাওয়া নোটিস সঠিকভাবে জারী না হওয়া মূল্যায়ন না থাকা রেকর্ড না থাকা সিদ্ধান্ত বাস্তবায়িত হয়েছে কিনা তা না জানা আর্থিক সুবিধা ব্যতিত আবেদনকারীকে সিদ্ধান্তের বিষয়ে অবহিত না করা

নির্বিঘ্নে, দ্রুত সময়ে, এবং স্বল্প খরচে ইউএনও অফিসে সেবাগ্রহীতার আবেদন/ অভিযোগ গ্রহণ, শ্রবণ, শুনানী ও নিস্পত্তি করা হবে। এ জন্য অন-লাইন এবং অফ-লাইন দুই পদ্ধতিতে সেবা প্রদান করা হবে। অফ-লাইন পদ্ধতিতে ইউএনও অফিসে Knowledge Desk স্থাপন করা হবে যেখানে আবেদন/ অভিযোগের নির্দিষ্ট Template পাওয়া যাবে। Knowledge Desk-এ আগত সেবা প্রার্থীর আবেদন সুনির্দিষ্ট রেজিস্ট্রার CDDR (Complaint Diary and Disposal Register) এ এন্ট্রি করা হবে, প্রাপ্তিস্বীকারপত্র দেয়া হবে এবং তাকে শুনানীতে (প্রয়োজনে) অংশ নেয়ার জন্য তারিখ উল্লেখসহ জানিয়ে দেয়া হবে। এছাড়া CDDR এর মাধ্যমে নির্দিষ্ট সময়সীমার মধ্যে প্রতিবেদন দেয়ার জন্য প্রযোজ্যক্ষেত্রে বিভিন্ন বিভাগীয় কর্মকর্তাদের তদন্তকারী হিসেবে Assign করা হবে। প্রতিবেদন প্রাপ্তির পর শুনানীন্তে অভিযোগ নিস্পত্তি করা হবে।