গর্ভবতী ও খাবার বড়ি গ্রহণকারীর সাথে সময়মত যোগাযোগ করতে পারে না। শুধুমাত্র স্থায়ী ও দীর্ঘমেয়াদী পদ্ধতির উপর গুরুত্ব দেয়। ফলে গর্ভবতী এবং খাবার বড়ি গ্রহণকারী মায়েরা ঠিকমত সেবা পায়না। গর্ভবর্তী, প্রসব ও গর্ভোত্তর সেবা দক্ষ সেবাপ্রদানকারী দ্বারা সময়মত সেবা না পাওয়ায়, মা ও শিশু অসুস্থ হয়ে পড়ে ও অর্থনৈতিক অস্বচ্ছলতা বাড়ছে। খাবারবড়ি গ্রহণকারীর ড্রপআউটের ফলে অনাকাংখিত গর্ভধারণ করে। এ সমস্ত কারণে জনগনের স্বাস্থ্য ঝুকি বাড়ে। ফলে সামাজিক ও আর্থিকভাবে তারা ক্ষতিগ্রস্থ হচ্ছে। নবজাতক অসুস্থতায় ভুগছে ও মারাও যাচ্ছে।অন্যদিকে খাবারবড়ি গ্রহণকারীর সংখ্যা সবচেয়ে বেশী কিন্তু মায়েদের খাবারবড়ি খাবার নিয়মাবলী সঠিক ভাবে না জানা, ফলোআপ ও খাবারবড়ি যথাসময়ে না পাওয়ায় অনাকাংখিত গর্ভধারনের ফলে জনসংখ্যা নিয়ন্ত্রন কর্মসূচী বাধার সম্মুখিন হচ্ছে। এমনকি মায়েদের বিরাট অংশ জটিল রোগে আক্রান্ত হয়ে পড়ছে।এছাড়া অন্য পদ্ধতি গ্রহণের জন্য মায়েদের জেলা শহর বা নির্দিষ্ট ক্লিনিকে যেতে হয়।
গর্ভবতী মা ও খাবার বড়ি গ্রহণকারী এবং ড্রপ আউট সক্ষম দম্পতিদের মোবাইল নম্বর সহ ডাটাবেইজ তৈরি করা হবে। মোবাইল এর মাধ্যমে মনিটরিং জোরদার এবং ই-কাউন্সিলিং সিস্টেম ডেভেলপ করা হবে। যার মাধ্যমে প্রাতিষ্ঠানিক ডেলিভারী বৃদ্ধি ও খাবার বড়ি ড্রপ-আউটের হার কমান সম্ভব হবে।